যেভাবে হবে আপনার ফেইসবুক পেজটি "ভেরিফাইড "


মাসুদ আহমেদ -২০১৫

 ফেইসবুক  একটি পেজ খোলা কোনো বেপার ই না,সময় লাগে কয়েক মিনিট।আর যাদের একটু বড় পেজ আছে,তারা সবাই চান নিজেদের পেজগুলো যেন একটু ভেরিফাই হয়ে যায়.তো কিভাবে করবেন আপনার ফেইসবুক পেজটি ভেরিফাইড

সত্যি কথা বলতে ফেইসবুক এ  পেজ ভেরিফাই করার নির্দিষ্ট কোনো নিয়ম নাই বা কোনো স্থান নেই যেখানে গিয়ে আপনার সাধের পেজটি ভেরিফাই করার জন্য আবেদন করতে পারেন।কেউ যদি আপনাকে এরকম বলে তবে তা আমলে নেয়ার দরকার নেই। ফেইসবুক পেজটি ভেরিফাই সম্পূর্ণ ফেইসবুক কতৃপক্ষের উপর নির্ভর করে,কোনো ইউজারের উপরে না,ইনফ্লুএন্সিয়াল পেজগুলোরই বেছে বেছে ভেরিফাই করা হয় শুধু। 
ফেইসবুক থেকে একটা ইমেইল আসবে আর পেজ এর উপরের দিকে "your page is eligible for verification  click here apply 
এরকম একটা টেক্সট আসে.লিঙ্কে ক্লিক করার পর অনেক ধরনের ডকুমেন্টস সাবমিট করতে বলা হয়.আর সেগুলো সাবমিশন করার ১ সপ্তাহের মধ্যেই সাধারণত পেজ ভেরিফাই হয়.
যদিও তেমন নির্দিষ্ট কোনো উপায় নেই ফেইসবুক পেজ ভেরিফাই করার।তবে কিছু কিছু বেপার আছে সেগুলো ফলো করলে আপনার ফেইসবুক পেজটি ভেরিফাই হবার সম্ভাবনা বেড়ে যায়. কিন্তু এই বেপারগুলো সম্পূর্ণই  ব্যক্তিগত মতামত। কোনো ধরা বাধা নিয়ম বলবনা আমি.

প্রথমত,আপনার ফেইসবুক পেজটি কি কেটাগরীর এটা একটু গুরুত্বপূর্ণ ব্যপার। এটি যদি একটি প্রতিষ্ঠান হিসেবে হয়ে থাকে তাহলে ভেরিফাই হতে অনেক সময় লাগতে পারে অথবা কখনো ভেরিফাই না ও হতে পারে। লক্ষ লক্ষ ফ্যান থাকলেও ভেরিফাই নাও হতে পারে।আর ফেইসবুক পেজটির কেটাগরী যদি হয় people অথবা কোনো ওয়েবসাইট তাহলে ভেরিফাই একটু তাড়াতাড়ি হতে পারে।তবে সেখানেও বেশ কিছু ফ্যাক্টর থাকতে পারে
মাঝখানে রেডিও কেটাগরী দিয়ে বেশ কয়েকটা পেজ ভেরিফাই হয়েছিল কিন্তু এখন সেটা বন্ধ করে দেয়া হয়েছে।
যেসব পেজ রেডিও হিসেবে ভেরিফাইড হয়েছিল সেগুলো বেশিরভাগই আসলে রেডিও ছিলনা।ফেইসবুক কতৃপক্ষ সেটা বুঝতে পেরে ,পরে সেই কার্যক্রম বন্ধ করে দেয়। আপাতত বাংলাদেশে ভেরিফাইড পেইজ  দেয়া খুব ধীর গতি হয়ে গিয়েছে কোনো একটা কারণে।
যাইহোক ,পেইজ  ভেরিফিকিসনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে বিশেষ কোনো ব্যক্তি হতে হবে অথবা বিশেষ  কোনো প্রতিষ্ঠান।আপনার বা আপনার প্রতিষ্ঠানের থাকতে হবে একটি  অফিসিয়াল ওয়েবসাইট। যেখানে আপনার ফেইসবুক পেজটি লিঙ্ক করা থাকবে।এরপরে উইকিপিডিয়া বা এধরনের রেফারেন্সিং ওয়েবসাইটগুলোতে আপনাকে বা আপনার প্রতিষ্ঠান কে নিয়ে একটা উইকি পেইজ থাকতে হবে এবং সম্ভবত ফেইসবুক এই বেপারটাকে বেশ গুরুত্ব দেয় তবে অনেকে এই বেপারে ছাড় ও পেয়ে যান,এছাড়া ভুয়া কোনো তথ্য থাকলে সেই পেইজ ভেরিফাই হবেনা কোনদিন।আর আপনি যদি বিশেষ ব্যক্তিত্ব হয়ে থাকেন আর আপনাকে নিয়ে যদি পত্রিকায় কোনো লেখালেখি ছাপা হয়,সেগুলো পেইজ এ নিয়মিত পোস্ট করুন।যে ওয়েবসাইট ঠিকানা পেইজ এ দেয়া আছে ,সেই ওয়েবসাইট থেকে নিয়মিত কিছু না কিছু পোস্ট করা উচিত।আপনার পেইজ এর কভারপেইজ খুব গুরুত্বপূর্ণ এক্ষেত্রে।বাছাই করা নিজের ডিজাইনের কভার পেইজ  বাছাই করুন যেখানে আপনার বা প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং থাকবে এবং অফিসিয়াল ওয়েবসাইটটি টেক্সট আকারে উল্লেখ থাকবে।একই সাথে টুইটার একাউনট এর ঠিকানাও কভার পেইজ এ দিয়ে দিতে পারেন।

চলবে।                    



Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি