ইউটিউবেই তাঁরা কোটিপতি

ইউটিউবেই তাঁরা কোটিপতি

Lik
  বছর পাঁচেক আগে ইউটিউবে নিজ অ্যাকাউন্টে প্রথম ভিডিও আপলোড করেন মার্কিন নাগরিক রোমান অ্যাটউড। তিন মিনিটের সে ভিডিওর নাম দিয়েছিলেন ‘এপিক কুলার প্র্যাঙ্ক’। রাস্তা দিয়ে কেউ হয়তো হেঁটে যাচ্ছে, এক বন্ধুর সাহায্যে বড়সড় এক খালি পাত্র নিয়ে তাদের দিকে ধেয়ে যান রোমান। ভাবখানা এমন যেন সে পথিকের মাথায় বরফশীতল পানি ঢেলে দেবেন। আদতে দেখা গেল সে পাত্র খালি, আর ব্যাপারটা শুধুই মজা করার জন্য করা হয়েছে। অদ্ভুত সে কাণ্ডে বেশির ভাগ পথযাত্রী মজা পান, কেউ কেউ বিরক্ত হন। রোমানের আরেক বন্ধু পুরোটা সময় ক্যামেরার পেছনে থেকে ভিডিও করেন। সে ভিডিওই হয়ে গেল এপিক কুলার প্র্যাঙ্ক। গতকাল রোববার বিকেল পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ৬২ লাখ ৯৫ হাজার।

রোমান অ্যাটউডের নিজ নামের সে চ্যানেলে এমন আরও ১৩১টি ভিডিও আছে। ‘রোমান অ্যাটউড ভ্লগস’ নামে আরেকটি ইউটিউব চ্যানেল আছে তাঁর। সেখানে আছে প্রায় ১ হাজার ১০৫টি ভিডিও। এই ভিডিওগুলোই তাঁর আয়ের উৎস। পরিমাণটা কত? ২০১৬ সালের জুন মাস পর্যন্ত এক বছরে তাঁর আয় প্রায় ৮০ লাখ ডলার। মার্কিন সাময়িকী ফোর্বস-এর সর্বোচ্চ আয় করা ইউটিউবারদের তালিকায় তাঁর অবস্থান দ্বিতীয়।
মোট বার্ষিক আয়ের বিচারে পরপর দ্বিতীয়বারের মতো শীর্ষ ১০ ইউটিউব চ্যানেলের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এই ১০টি চ্যানেল পরিচালনা করেন ১২ জন ইউটিউব তারকা। তাঁদের সমন্বিত বার্ষিক আয় ৭ কোটি ৫ লাখ ডলার। কেউই ৫০ লাখ ডলারের কম আয় করেননি। সবার পেশা ইউটিউবার হলেও তাঁদের কাজের ধরন কিন্তু এক না। কেউ কমেডিয়ান, কেউ গায়ক, কেউ রাঁধুনি, কেউ আবার গেমার।
গত এক বছরে দেড় কোটি ডলার আয় করেছেন সুইডিশ কমেডিয়ান ফেলিক্স আর্ভিদ উলফ শেলবার্গ। ‘পিউডিপাই’ ছদ্মনামে তিনি জনপ্রিয়। যথারীতি তাঁকে দিয়েই শুরু হয়েছে তালিকা।
ফেলিক্স শেলবার্গফেলিক্স শেলবার্গকমেডিয়ান
আয়: ১ কোটি ৫০ লাখ ডলার
মূল চ্যানেল: পিউডিপাই
সাবস্ক্রাইবার: ৫ কোটি ৪ লাখ
ভিডিও ভিউ: ১ হাজার ৩৯০ কোটি
রোমান অ্যাটউডরোমান অ্যাটউডকমেডিয়ান
আয়: ৮০ লাখ ডলার
সাবস্ক্রাইবার: ১ কোটি
ভিডিও ভিউ: ২৭৭ কোটি

লিলি সিংলিলি সিং
র‍্যাপার
মূল চ্যানেল: সুপারওমেন
আয়: ৭৫ লাখ ডলার
সাবস্ক্রাইবার: ১ কোটি
ভিডিও ভিউ: ১৫৮ কোটি
অ্যান্থনি প্যাডিলা ও আয়ান হেকক্সঅ্যান্থনি প্যাডিলা ও আয়ান হেকক্সকমেডিয়ান
মূল চ্যানেল: স্মোশ
আয়: ৭০ লাখ ডলার
সাবস্ক্রাইবার: ২ কোটি ২৪ লাখ
ভিডিও ভিউ: ৬১১ কোটি
রোজানা প্যানসিনোরোজানা প্যানসিনোরোজানা প্যানসিনোরাঁধু​িন
আয়: ৬০ লাখ ডলার
সাবস্ক্রাইবার: ৭৪ লাখ
ভিডিও ভিউ: ১৭২ কোটি
পরের পাঁচটি স্থানে রয়েছেন টাইলার ওকলি, মার্ক ফিশব্যাক, জার্মান গার্মেনডিয়া, রেট ম্যাকলাফলিন ও চার্লস নিল এবং কলিন ব্যালিংগার।

Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি