অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায় পর্ব- ১ চলবে…


পর্ব- ১ চলবে…

শুভেচ্ছা সবাইকে। আমদের নিয়মিত আয়োজন ‘অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায়’ ধারাবাহিক লেখায়
আমরা বর্তমানে ওয়ার্ডপ্রেসে স্ক্রিপ্ট-এর সাহায্যে কিভাবে খুব সহজেই ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট ডিজাইন করা যায় তা শিখছি। একটি ওয়েব সাইট কিংবা ব্লগ সাইট যত সুন্দর করে তৈরী করুন না কেন যদি তার সিকিউরিটি দুর্বল হয় তাহলে বড় সমস্যা। কারন যেকোন সময় আপনার কষ্টের তৈরী মূল্যবান সাইট হ্যাকিং হয়ে যেতে পারে। সাইট হ্যাকিং হলে কষ্টকরে ব্যাকআপ থেকে আবার রিস্টোর করতে হয়। আর যাদের ব্যাকআপ না থাকে তাদেরকে আবার কষ্ট করে সাইটটি নতুন করে ডিজাইন করতে হয়, যা বিরক্তিকর এবং সময় নষ্ট। চলুন আমরা এই সংখ্যায় সিকিউরিটির সুবিধা দেয় এমন কিছু প্লাগইন-এর সাথে পরিচিত হই এবং এগুলির ব্যাবহার জেনে নেই।
ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট সিকিউরিটি: হ্যাকারের পাল্লায় পড়লে আপনার ওয়েব সাইট হ্যাকিং হবেই। তবে একটু পয়সা খরচ করে কোয়ালিটি সার্ভার ব্যাবহার করলে হ্যাকিংয়ের সম্ভাবনা কম থাকে। তবে সব সময় সাপ্তাহিক কিংবা মাসিক নিয়মিত সকল ওয়েবসাইটের ব্যাকআপ রাখা ভাল। কোন সাইট হ্যাকিং হয়ে গেলে ব্যাকআপ রিস্টোর করে ইউজার নেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করে দিবেন এবং সম্ভব হলে হোস্টিংয়ের সি-প্যানেলের পাসওয়ার্ড পরিবর্তন করে নিবেন। তবে আপনার সাইট হ্যাকিং হলেও যাতে হ্যাকারের অনেক কষ্ট হয় তার কিছু ব্যাবস্থা নিতে পারেন। হয়তো হ্যাকার অল্পতে আপনার সাইট হ্যাক না করতে পেরে আপনার সাইট বাদ দিয়ে তার পরবর্তী শিকারের দিকে মনোযোগ দিবে, আর আপনার সাইটটি সেই হ্যাকারের হাত থেকে বেছে যাবে। ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইট হ্যাকিং হয়ার তিনটি প্রধান কারন হচ্ছে দুর্বল পাসওয়ার্ড যা সহজেই অনুমান করা যায়। পুরাতন ওয়ার্ডপ্রেস ভার্সন যার দুর্বল পয়েন্টগুলি হ্যাকাররা বের করতে পেরেছে এবং সেদিক দিয়ে আক্রমন করতে পারে। এবং পুরাতন প্লাগইন যার দুর্বল পয়েন্টগুলি হ্যাকাররা বের করতে পেরেছে এবং সেদিক দিয়ে আক্রমন করতে পারে। সুতরাং সাইটের জন্য কঠিন পাসওয়ার্ড ব্যাবহার করুন এবং ওয়ার্ডপ্রেস স্ক্রিপ্ট এবং প্লাগইন নিয়মিত আপডেট রাখুন।
Limit Login Attempts: ওয়েবসাইট হ্যাক করার সহজ একটি সফটওয়্যার হচ্ছে বার বার আপনার সাইটে বিভিন্ন পাসওয়ার্ড  দিয়ে ট্রাই করা। আর আপনি সহজেই এই প্লাগইন দিয়ে এরকম সফটওয়্যারগুলি প্রতিরোধ করতে পারেন। শুধু তাই নয় কেউ মেনুয়্যালী যদি আইডিয়া করে পাসওয়ার্ড দিতে থাকে তাদেরকেও এই প্লাগইন প্রতিরোধ করে দিবে। সুতরাং প্রাথমিক হ্যাকিংয়ের ধাক্কটা এই প্লাগইনটিই প্রতিরোধ করতে পারে যা কিনা অটোম্যাটিক এবং মেনুয়্যাল হ্যাকারকে নিরুত্সাহিত করে। আর সফটয়্যারগুলি অটোম্যাটিক আপনার সাইটে না ঢুকতে পেরে পরবর্তি সাইটে ট্রাই করবে।

Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি