অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায় পর্ব-২















 outsourcing & income

সেটিংস: এই প্লাগইন টির সেটিংস করার মত তেমন কিছু নাই, ডিফল্ট সেটিংস আছে, শুধু ইনস্টল করুন আর এ্যকটিভ করুন তাহলেই হবে।  তার পরও আপনি যদি ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে চান তাহলে ড্যাশবোর্ডের বামপাশ থেকে Settings | Limit Login Attempts মেনুতে ক্লিক করুন। প্রয়োজনীয় সেটিংস পরিবর্তন করুন-
Allowed Retries— আপনার সাইটে ভুল পাসওয়ার্ড দিলে ইউজার কতবার সুযোগ পাবে পুনরায় পাসওয়ার্ড দেওয়ার জন্য তা এখান থেকে ঠিক করে দিন।
Minutes lockout— একবার ব্লক হবার পর কতখন পর তা খুলবে তার সময় এখানে ঠিক করে দিন।
Handle cookie login— আইপি এডড্রেস এবং ব্রাউজারের কুকি সংক্রান্ত সেটিংস এখানে ঠিক করে দিন।
Notify on lockout— কোন ইউজার ব্লক হলে আপনার ইমেইল এডড্রেসে তার ইনফর্মেশন পাবেন আইপি এডড্রেস সহ তার জন্য এখানে সেটিংস ঠিক করে নিন।
Secure WordPress: ওয়ার্ডপ্রেসের কিছু ডিফল্ট ইনফর্মেশন আছে যেগুলি সাইট হ্যাকিং করার জন্য হ্যাকারদের সুবিধা দিয়ে থাকে, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ওয়ার্ডপ্রেস স্ক্রিপ্ট-এর ভার্সন। ওয়ার্ডপ্রেস ভার্সন জানা থাকলে ভার্সনটির দুর্বল পয়েন্টগুলিও হ্যাকারদের কাছে বের করা সহজ হয়ে পড়ে। এই প্লাগইনটি ডিফল্ট ইনফর্মেশনগুলিকে হাইড কিংবা ডিয্যাবল করতে সহায়তা করে।


Secure WordPress:
Manual Install URL: http://WordPress.org/extend/ plugins/secure-WordPress/
Automatic Install search term: Secure WordPress
Configuration location: Settings | Secure WP
Used in: Administrator
Akismet: ওয়ার্ডপ্রেসে সাইট করলে আপনি পাবেন প্রচুর পরিমান ফেইক কমেন্টস। স্প্যামাররা বিভিন্ন অটোম্যাটিক সফটয়্যার দিয়ে ওয়ার্ডপ্রেসে তৈরী সাইট খুঁজে অটোমেটিক কমেন্টস করে এবং তাদের ওয়েবসাইট কিংবা এ্যাফিলিয়েট সাইটের ফ্রী বিজ্ঞাপন দিয়ে থাকে। স্প্যামিং কমেন্টস হচ্ছে ওয়েব পেজের এডড্রেস দ্রুত ছড়ানোর একটি সহজ পদ্ধতি। সেই অটোম্যাটিক স্প্যামারদের প্রতিহত করতে এই প্লাগইনটি আপনাকে সাহায্য করবে।

Manual Install URL: http://WordPress.org/extend/ plugins/akismet/
Automatic Install search term: Akismet
Configuration location: Settings | Secure WP
Used in: Administrator
এটি একটি অতি দরকারী প্লাগইনটি ওয়ার্ডপ্রেস টিম নিজেদেরই তৈরী করা। এটি চালাতে হলে একটি এ.পি.আই কী-এর প্রয়োজন হয়। এই কী আবার দুই ধরনের পাওয়া যায়। পার্সোনাল ব্লগ বা ননকমার্শিয়াল ব্লগের জন্য ফ্রী এ.পি.আই কী পাওয়া যাবে http://akismet.com/personal এখান থেকে, আর আপনি যদি আপনার ওয়েবসাইট থেকে ইনকাম করতে চান অর্থাৎ কমার্শিয়াল সাইটের জন্য এ.পি.আই ক্রয় করতে হবে http://akismet.com/commercial। তবে কমার্শিয়াল সাইটের জন্য এ.পি.আই ক্রয় না করেও একটি উপায়ে এই প্লাগইনটি ফ্রীতে ব্যাবহার করা যায়। আগ্রহীগন জানার জন্য rakib@alot2.com এই ঠিকানায় মেইল করলে জানিয়ে দিব।
Bad Behavior: ওয়ার্ডপ্রেসে সাইটের স্প্যাম প্রতিরোধ করার জন্য এটিও একটি চমৎকার প্লাগইন। এটি পূর্বের প্লাগইনটির চেয়ে একটু ভিন্ন পদ্ধতিতে কাজ করে তাই এই দুটি প্লাগইন মিলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে স্প্যামারদের জন্য তৈরী করবে কঠিন প্রতিরোধ।

Manual Install URL: http://WordPress.org/extend/ plugins/bad-behavior/
Automatic Install search term: Bad Behavior
Configuration location: Tools | Bad Behavior
Used in: Comments
WP Security Scan: এই প্লাগইনটি ওয়ার্ডপ্রেসের সাইটের বিভিন্ন লেয়ারের সিকিউরিটি স্ক্যান করে সেগুলির অবস্থা আপনাকে জানিয়ে দিবে এবং যদি কোন সিকিউরিটি লেভেল দুর্বল থাকে তাহলে কিভাবে সেটিকে শক্তিশালী করবেন তার উপায়ও জানিয়ে দিবে।

Manual Install URL: http://WordPress.org/extend/ plugins/wp-security-scan/
Automatic Install search term: WP Security Scan
Configuration location: Top Navigation | Security
Used in: Administrator
আজ এই পর্যন্তই। ভাল থাকুন।

Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি