অনলাইনে টাকা আয়ের নিয়ম - কি ভাবে অনলাইন বা ইন্টারনেট থেকে টাকা আয় করবেন?

কি ভাবে অনলাইন বা ইন্টারনেট থেকে টাকা আয় করবেন?



 কি কাজ করবেন অনলাইনে? আসুন এবার অনলাইনে কাজের ধরনগুলোনিয়ে আলোচনা করি। এই মূহুর্তে সবচাইতে জনপ্রিয় কাজ হলো ফ্রিল্যান্সিং জব্‌স। তার পরেই আছে, মাইক্রো জব্‌স। এবং ব্লগিং, সার্ভে, অনলাইন মার্কেটিং, সোশাল নেটওয়ার্কিং ইত্যাদি।
 আমি ধাপে ধাপে এই বিষয়গুলো নিয়ে বিষদ আলোচনা করবো।
 তবে এটা বলে রাখি। এই কাজগুলো কোনোটাই আপনাকে রাতারাতি বড়লোক করে দিতে পারবে না। তবে হ্যা ভাল কাজ করতে পারলে এবং ভালো দক্ষতা ও সৃজনশীলতা থাকলে আপনার উন্নতি হতে বাধ্য। আপনি জানেন ফ্রি ল্যান্সিং সাইটে মাত্র একটি লোগো ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহন করে ১ম হন এবং প্রথম পুরষ্কার হিসেবে পান ২৫০০০ডলার যা বাংলাদেশের টাকায় প্রায় ১৭লক্ষ্য বা তারও বেশী। এবং সেই ব্যক্তি বাংলাদেশেরই একজন ফ্রিল্যান্সার। তাহলে ভাবুন, আপনি যদি ভালো কাজ জানেন এবং তা করে দেখাতে পারেন তাহলে আপনার উন্নতি কেউ ঠেকাতে পারবে না।




ফ্রিল্যান্সিং হলো, মুক্তভাবে পছন্দমাফিক কাজ করা। অর্থাৎ আপনি নিজেই আপনার কাজের ধরন ও পারিশ্রমিক নির্ধারন করবেন। এবং কবে কখন কতটুকু কাজ করবেন তাও আপনি নিজেই নির্ধারন করবেন। কি শুনতে অবাক লাগছে? হ্যা আসলেই অবাক করা কথাই।

কি ধরনের কাজা করবেন ফ্রিল্যান্সিং এ?
ওয়েবপেইজ তৈরি করা। 
ওয়েবপেইজ ডিজান করা।
ডাটাবেস ক্রিয়েট করা।
গ্রাফিক্স ডিজাইন করা।
ফটো এডিটিং
ভিডিও এডিটিং
ডাটা এন্ট্রি
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
ইমেইল একাউন্ট বা আইডি তৈরি করা।
ফেসবুক আইডি তৈরি করা।
টুইটার আইডি তৈরি করা।
অনলাইন মার্কেটিং সহ আরো অনেক মজার মজার কাজ।

আমি তো কোনো কাজই জানিনা! আমি কি কাজ করতে পারবো না?
হ্যা পারবেন। অবশ্যই পারবেন। সবাই কাজ শিখে পৃথিবীতে আসে না। সবাই তা শিখে নেয়। আপনাকেও আমি শিখিয়ে দেব কিভাবে, কেমন করে, কোন কাজের জন্য নিজেকে তৈরি করতে হবে। আমার এই ব্লগ পড়ুন। টিউটোরিয়াল গুলো বারবার পড়ুন, অন্যদের সাথে আলোচনা করুন তাদেরকেও পড়তে বলুন। দেখবেন টিউটোরিয়াল গুলো অনেক সহজে আয়ত্ব করে ফেলেছেন। আর তরপরও যদি সমস্যা হয় তখন তো আমি আছি বা আমার বাংলা ফোরাম আছেই। চিন্তুা করবেন না। সব সমস্যার সমাধান আপনি পাবেন।

মুখবন্ধঃ
আপনি হয় বিশ্বাস করতে চাইবেন না অথবা অনেক বন্ধুকে দেখেছেন যারা প্রচুর সময় ব্যয় করেছে ইন্টারনেট থেকে অথচ লাভের লাভ কিছুই করতে পারেনি। তাহলে আপনি কিভাবে পারবেন? পারবেন আপনি নিজে নিজেই এই ব্লগ পড়েই অনলাইনে টাকা আয়ের নিয়ম কানুন জেনে আয় শুরু করবেন। এটা আমি গ্যারান্টি দিচ্ছি। আপনার বন্ধু পারেনি কারন সে ভূল রাস্তায় গিয়েছিল। ইন্টারনেটে কোটি কোটি ওয়েবসাইট আছে এবং এর ৯০ভাগই মানুষকে প্রতারণা করার জন্য তৈরি হয়েছে। বাকি ১০ভাগেই রয়েছে মূল আলোচনার বিষয়।
ইন্টারনেট থেকে বিভিন্নভাবেই টাকা রোজগার করা যায়। তবে জেনে শুনে খোঁজ খবর নিয়ে এই কাজে নামা উচিৎ। কারন আমি নিজেই অনেক ধরা খেয়েছি। বহু সময় এবং টাকা নষ্ট করেছি।
তবে আমি আজকে এখানে যে সাইটগুলো নিয়ে আলোচনা করব, সেগুলো সব পরীক্ষিত। আমি নিজে এগুলো থেকে এখনো আয় করে যাচ্ছি।

Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি