ফ্রিল্যান্সিং : সহজ এবং কঠিন




ফ্রিল্যান্সিং হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে কোনো কাজ নিয়ে করে দেওয়া। আপনার দক্ষতা অনুযায়ী কাজ নেবেন এবং সেই অনুসারে টাকা পাবেন। যেমন ডাটা এন্ট্রি করলে পাবেন কম টাকা, গ্রাফিক্স ডিজাইন, ফ্লাশ অ্যানিমেশন ইত্যাদি করলে পাবেন বেশি টাকা, ওয়েব ডিজাইন, প্রোগ্রামিং কাজে আরও বেশি টাকা। একেবারে সহজ কাজ নিয়ে আলোচনা করা যাক। আপনি মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করতে জানলে ডাটা এন্ট্রির কাজ করতে পারেন। সে হিসাবে কাজ সহজ। যেহেতু ডলারে হিসাব করা হয়, ঘণ্টাপ্রতি ৪ ডলার আয় করলে দিনে ৫ ঘণ্টা হিসেবে মাসে ৫০০ ডলার আয় করতে পারেন। কখনো কখনো আরও বেশি। কঠিন হচ্ছে কাজ পাওয়া। সাধারণ কাজ পাওয়া যায় ফ্রিল্যান্সিং সাইট থেকে। ফ্রিল্যান্সার, ওডেস্ক, স্ক্রিপ্টল্যান্স, গুরু ইত্যাদি সাইটে বিনা মূল্যে সদস্য হওয়া যায়। তাদের সাইটে কাজের বর্ণনা দেয়া আছে। আপনি সেটা  দেখে কত টাকায় কাজ করতে চান জানাবেন। যার কাজ তিনি আপনার যোগ্যতা পরীক্ষা করে নিশ্চিত হবেন আপনি সেটা সময়মতো করে দিতে পারবেন কি না। তিনি অনুমতি দিলে আপনি কাজ করে পাঠিয়ে দেবেন, কাজের টাকা ফ্রিল্যান্সিং সাইটে জমা হবে। আপনি সেখান থেকে উঠিয়ে নিতে পারবেন

যোগাযোগের সঠিক পদ্ধতি জানা দরকার
অনেকের জন্যই সমস্যা হচ্ছে কাজের জন্য যোগাযোগ করা। এ জন্য দক্ষতা প্রয়োজন। কোন কাজ কত টাকায় করবেন সেটা ঠিক করা, তাদের সঙ্গে যোগাযোগের সময় ঠিকভাবে নিজের দক্ষতা জানানো ইত্যাদির জন্য যথেষ্ট ধৈর্য প্রয়োজন। বিশেষ করে নতুন অবস্থায় যখন আপনার নামের পাশে অভিজ্ঞতা লেখা নেই। কিছু কাজ ঠিকভাবে করার পর সেগুলো আপনার পরিচিতির সঙ্গে থাকে বলে পরবর্তীতে কাজ পাওয়া সহজ হয়। কাজেই ফ্রিল্যান্সিং কাজ তুলনামূলক সহজ। দিনে কিছু সময় ব্যয় করে আপনি যথেষ্ট পরিমাণ টাকা উপার্জন করতে পারেন। কিন্তু যোগাযোগের কাজটি অনেকটাই কঠিন। এ জন্য সঠিক পদ্ধতি জানা, সব সময় লেগে থাকা, যোগাযোগ করার মতো ইংরেজি জানা ইত্যাদি প্রয়োজন হয়।
ইন্টারনেট থেকে আয়কে সহজ বলতেই পারেন। কিন্তু যখন ভালো ফল আশা করবেন কিংবা চাকরির বিকল্প হিসেবে ব্যবহার করবেন তখন দিনের কিছু সময় ব্যয় করা যথেষ্ট না। বাস্তবতা হচ্ছে, ইন্টারনেটে আয়ের জন্য চাকরির থেকেও বেশি সময় ব্যয় করতে হয়। দিনে-রাতে সব সময় যোগাযোগ রক্ষা করতে হয়। আপনি হয়তো লাখ টাকা বেতনের চাকরি আশা করতে পারেন না। ইন্টারনেটে কাজ করে লাখ টাকা আয় করা খুবই সম্ভব।

সাবধানতা অবলম্বন করুন
আপনি ঘরে বসে ইন্টারনেটে টাকা আয় করবেন এ জন্য অন্যকে টাকা দিয়ে সিডি কেনা, সেমিনারে যোগ দেয়া কিংবা ট্রেনিং করার প্রয়োজন নেই। তাদের কাছে সেটাই টাকা উপার্জনের সবচেয়ে সহজ পদ্ধতি। ইন্টারনেট সার্চ করুন, দুনিয়ায় এমন কোনো তথ্য নেই যা পাবেন না। তবে যারা এই প্রচারণাকে সামনে এনেছেন তাদের ধন্যবাদ না জানালে অন্যায় করা হয়। তারা এটুকু দেখাতে পেরেছেন আমরা কীভাবে অন্ধকার ঘরে বসে রয়েছি। বাইরের জগৎ অনেক বড় এবং আমরা সহজেই তাতে অংশ নিতে পারি। নিজেরা লাভবান হতে পারি। সেই সঙ্গে সম্ভবত এটাও দেখিয়েছেন, প্রচারণায় অর্থলাভের বিষয় যুক্ত করে কী ফল পাওয়া যায়।

Comments

Popular posts from this blog

আমাজান এর জঙ্গল----Amazon jungle

গ্রামের বাড়ি